কলকাতার সেরা 10 টি রাজস্থানি থালি-র (Rajasthani Thali) সন্ধান

ভারত বর্ষ মানে “বিবিধের মাঝে দেখ মিলন মহান”, এখানে নানান জাতি, ভাষা, বর্ণ নির্বিশেষে মানুষ একসাথে বসবাস করে। ভারতবর্ষের সংস্কৃতি, ধর্ম, ভাষা ইত্যাদি নানান ভাবে এতই বৈচিত্র্য যে একে উপমহাদেশ বলা হয়। পাহাড়, সমুদ্র, নদী, মরু সব মিলিয়ে ভারতের নানা ভাষা, নানা জাতি, নানা পরিধান; আর তার সাথে তাল রেখে আছে নানান ধরনের খাওয়ার। ভারত বর্ষের বিভিন্ন প্রান্তের বিভিন্ন জাতির নানান রকম খাওয়ার রিতি, তবে সবার মধ্যে একটি মিল হল ভারতে বেশির ভাগ ক্ষেত্রেই থালায় খাওয়া হয়। বড় ষ্টীলের বা পেতলের বা ওই জাতিয় যে কোন ধাতুর তৈরি বাসনে খাওয়ার চল, একটি থালার মধ্যে নানান মাপের বাটিতে নানান পদ ও তার সাথে ভাত বা রুটি বা পুরী জাতিয় কিছু- এই ভাবেই খাওয়ার চল। আর এই খাওয়ার রিতিই সারা বিশ্বে থালি হিসেবে বিখ্যাত। সারা ভারত বর্ষের সমস্ত বড় বড় রেস্তোরাঁয় এখন এই থালির পরিচিতি হয়েছে বেশ। কম দামে বিভিন্ন রক স্বাদের খাওয়ার একেবারে খাঁটি ভারতীয় স্টাইলে খেতে বেশ পছন্দ করেন পর্যটকরা। এরকমই কিছু রেস্তোরাঁ আছে আমাদের কলকাতার বুকেও যেখানকার রাজস্থানি থালি সারা শহরে বিখ্যাত। কলকাতার বহু রেস্তোরাঁয় এই থালির রিতি শুরু হলেও কিছু রেস্তোরাঁয় পাওয়া যায় উৎকৃষ্ট মানের থালি, সেরকমই কিছু কলকাতার রাজস্থানি থালির খোঁজ দেবো আজকে আমরা।

কলকাতায় রাজস্থানি থালি

কলকাতার বুকে এমন কোন কুইসিন নেই যা পাওয়া যায়না, তাই কলকাতায় বসে রাজস্থানের বা গুজরাটের স্বাদ পাবেন না এ অসম্ভব। কলকাতার একেবারে প্রানকেন্দ্রে আছে নানান এরকম রাজস্থানি বা গুজরাটি বা আরও নানান উত্তর ভারতীয় আঞ্চলিক থালি রীতির রেস্তোরাঁ, যেখানে গেলে আপনি চাখতে পারবেন অসাধারণ কিছু রান্না একই সাথে। আর দাম ও হয় কম। এমনই কিছু থালি রেস্তোরাঁর কথা বলা হল এখানে।

1.Teej [তীজ, পার্ক ষ্ট্রীট]

A post shared by Anjini |????IN (@dr.blush1508) on

কলকাতায় রাজস্থানি থালির শেষ কথা পার্ক ষ্ট্রীটের তীজ।  কলকাতার বিদেশী রীতির রেস্তোরাঁর কেন্দ্রস্থল পার্ক ষ্ট্রীটের বুকে বহু বছর ধরে স্বমহিমায় দাঁড়িয়ে আছে এই রেস্তোরাঁ। খাঁটি ভারতীয় আঞ্চলিক রান্না ও অসাধারণ সুন্দর অন্দরসজ্জা এর জনপ্রিয়তার একটি অন্যতম কারন। এখানকার প্রত্যেকটি থালিতে আছে ভারতের নানা প্রান্তের স্বাদ, যা এখানকার অভিজ্ঞ কর্মচারীরা এর পরিবেশ আরও সুন্দর করে তোলে। এখানকার খাওয়ারের পরিমাণ, ও গুনগত মান অনুপাতে দাম একেবারে ন্যায্য। তীজের থালি তো অবশ্যই খুব বিখ্যাত, তার সঙ্গে এখানকার রাজস্থানি খাওয়ার ও বেশ বিখ্যাত। সব মিলিয়ে খাঁটি ভারতীয় খানার অনুভূতি নিতে গেলে আদর্শ জায়গা হল তীজ, আর এখানকার দারুন সুন্দর রাজস্থানি ও আওধি অন্দর সজ্জা এখানে আসা সমস্ত মানুকে দেয় ভারতীয় রাজকিয় অনুভূতি।

  • লোকে কি বলল– “কলকাতায় থালির জন্য তিজ এর নাম এখন একটি কিংবদন্তি হয়ে উঠেছে। কলকাতায় সেরা রেস্তোরাঁর তালিকায় তিজ বেশ উপরের দিকে এখানে একবার যাওয়া অবশ্যক যদি আপনি হন খাঁটি ভোজন রসিক।
  • কি খাবেনরাজস্থানি থালি, কলমি বড়া, দাল বাটি চুরমা, নাওয়াবি পনির।

Comments are closed.