কলকাতার সেরা 10 টি বিখ্যাত রেস্তোরাঁ (Legendary Restaurant)

কলকাতা- ভারতবর্ষের সাংস্কৃতিক রাজধানী। সারা দেশের মধ্যে সব থেকে সুন্দর গান-বাজনা থেকে শুরু করে সাহিত্য, ও শিল্পের সেরা উদাহরণ গুলি আছে এই শহরে। তবে ফেলুদার উত্তরাধিকারীরা যে শুধুই মগজাস্ত্রে তীক্ষ্ণ তা নয়, বাঙালীদের রান্নাতেও আছে বেশ নামডাক। রসগোল্লা বা ইলিশ ভাপা বাঙালী খানার নাম সারা ভু-ভারতে মানুষ এক ডাকে চেনে, ও পছন্দ ও করেন বেশ। এই সমস্ত নানান বাঙালী খাওয়ারের কিছু বিখ্যাত দোকান কিম্বা রেস্তোরাঁর নাম সারা দেশে বিখ্যাত, আর তা সঠিক কারনেই। তাই আপনি যদি থাকেন কলকাতায় আর যদি জানতে চান কলকাতাকে এর স্বাদের মাধ্যমে তবে আপনাকে যেতেই হবে এই ১০ টি জায়গায়।

1. GIRISH CH. DEY & NAKUR CH. NANDI (গিরীশ চন্দ্র দে ও নকুড় চন্দ্র নন্দি, হাতিবাগান)

কলকাতা মানেই মিষ্টি, রসগোল্লার নাম জানে না এরম মানুষ এই পৃথিবীতে খুজে পাওয়া দায়। বাঙালীর মিষ্টির প্রতি দুর্বলতা প্রায় সবাই জানে, তাই কলকাতা সফর মিষ্টি ছাড়া একেবারেই ফিকে। আর কলকাতার মিষ্টির সফর হাতিবাগানের গিরীশ চন্দ্র দে ও নকুড় চন্দ্র নন্দি ছাড়া অসম্পূর্ণ। উত্তর কলকাতার ঐতিহাসিক ভাবে গুরুত্বপূর্ণ এলাকায় অবস্থিত এই দোকান দেখতে খুব বিশেষ সজানো না হলেও এখানকার মিষ্টি সারা দেশ জুরে বিখ্যাত। রসগোল্লা তো বটেই এছাড়া এখানকার বিভিন্ন স্বাদের সন্দেশ ও খুব বিখ্যাত। তাই কলকাতা এলে গিরীশ চন্দ্র দে ও নকুড় চন্দ্র নন্দির মিষ্টি চেখে দেখতেই হবে।

  • জনমত- “এখানকার সন্দেক, ও ম্যাঙ্গো সন্দেশ না খেলে জীবনের একটা বড় আনন্দ না পাওয়া থেকে যায়।“
  • কি খাবেন- চকোলেট সিঙ্গারা, মালাই রোল, জলভরা, কাঁচাগোল্লা।
  • খরচ- ২ জনের জন্য খরচ প্রায় ১০০ টাকা।

2. PARAMOUNT (প্যারামাউন্ট শরবৎ ও সিরাপ, কলেজ ষ্ট্রীট)

কলকাতার সবথেকে ব্যাস্ত ও জনবহুল এলাকায় অবস্থিত ক্যাফে প্যারামাউন্ট শরবৎ ও সিরাপ সমস্ত মানুষ এক ডাকে চেনে। কলেজ ষ্ট্রীটের মত কলেজ পাড়ায় ছাত্র-ছাত্রী ও আরও নানা রকম মানুষের মধ্যে এই প্রতিষ্ঠান অত্যন্ত জনপ্রিয়। এইখানে মূলত নানা রকমের পানীয় পাওয়া যায়, তা ছাড়াও পাওয়া যায় বিভিন্ন মিষ্টি। উত্তর কলকাতার কলেজ পড়ুয়া দের কাছে এটি কলেজ শেষের সবথেকে পছন্দের আড্ডার ঠিকানা। গ্রীষ্ম হোক বা শীত প্যারামাউন্টের শরবতে গলা ভেজানোর জুরি নেই এই কথা কলকাতা বাসি এক বাক্যে স্বীকার করে।

  • জনমত- “কলকাতার একটি হেরিটেজ পয়েন্ট প্যারামাউন্ত, আর কলকাতায় শরবৎ হাউস হিসেবে এটি সেরা। এখানে সবার পছন্দ মত একরকম শরবৎ পাবে সবাই।“
  • কি খাবেন- কোকোনাট শরবৎ, কেশর মালাই, গ্রেপ ক্রাশ,মকটেল, মালাই শরবৎ।
  • খরচ- ২ জনের জন্য খরচ প্রায় ৩৫০ টাকা।
  • সময়- প্যারামাউন্ট রবি বার বন্ধ থাকে।


Comments are closed.