কলকাতার সেরা 10 টি সাউথ ইন্ডীয়ান রেস্তোরাঁ (South Indian Restaurant)

যে কোন মেট্রো পলিটান শহরে কর্মসূত্রে বা পড়াশোনার জন্য বহু মানুষ বসবাস করেন। তারা পৃথিবীর নানা প্রান্ত থেকে আসেন। তাদের জীবন ধারণ পোশাক-আশাক ও খাওয়া দাওয়া হয় বিভিন্ন। এদের মধ্যে অনেকে এই সমস্ত শহরে পাকাপাকি ভাবে থেকেও যান। আর এই সমস্ত প্রবাসী ও অনাবাসী মানুষের কথা ভেবেই এই শহর গুলিতে নানান রাজ্যের ও অঞ্চলের নিজস্ব সমস্ত খাওয়ার এর দোকান বা রেস্তোরাঁ বেশ বেড়ে ওঠে; এবং সেই সমস্ত মানুষ ছাড়াও এই শহরে বসবাসকারী মানুষগুলোরও এই সমস্ত খাওয়ার বা পোশাক আশাকের প্রতি আগ্রহ জন্মায় ও জনপ্রিয় হয়ে ওঠে। এমনি ঘটনা ঘটেছে কলকাতার মধ্যে দক্ষিণ ভারতীয় খাওয়ারের ক্ষেত্রে। কলকাতায় মুঘলাই খানার পর যদি বাঙালী জাতীর কোন ক্যুইসিন পছন্দ হয়, তবে তা হল দক্ষিণ ভারতীয়। আর এই কলকাতা শহরের আনাচে কানাচে ছড়িয়ে আছে অসাধারণ সমস্ত দক্ষিণ ভারতীয় রেস্তোরাঁ। যেখানে গেলে আপনি পাবেন অসাধারণ সমস্ত আঞ্চলিক দক্ষিণ ভারতীয় স্বাদ।

কলকাতার সেরা 10 টি দক্ষিণ ভারতীয় রেস্তোরাঁ

কলকাতার বুকে অসাধারণ সমস্ত রেস্তোরাঁ আছে, যার মধ্যে অন্যতম কিছু হল দক্ষিণ ভারতীয় রেস্তোরাঁ। যেগুলি উৎকৃষ্ট মানের দক্ষিণ ভারতীয় খাওয়ার পরিবেশন করে। এরকম কিছু দক্ষিণ ভারতীয় রেস্তোরাঁর কথা এখানে বলা হল।

1. Banana leaf (ব্যানানা লীফ, লেক মার্কেট)

A post shared by Ritu Chowdhury (@ritu.c.03) on

কলকাতার দক্ষিণে, ‘কমলাবিলাস’ হোটেলের গ্রাউন্ড ফ্লোরে অবস্থিত রেস্তোরাঁ, ব্যানানা লীফ; কলকাতার দক্ষিণ ভারতীয় খানার রেস্তোরাঁর মধ্যে অন্যতম। গড়িয়া হাটের কাছাকাছি অবস্থিত এই রেস্তোরাঁ  ছোটো হলেও এর পরিচ্ছন্নতা ও অসাধারণ স্বাদের খাওয়ার  এই রেস্তোরাকে দেয় একটি আলাদা মাত্রা। খাওয়ার, পরিবেশ, পরিচ্ছন্নতা ইত্যাদি সব মিলিয়ে এই রেস্তোরাঁ  ইডলী-দোসা প্রেমীদের জন্য বেশ ভালো। এখানে দুটি ঘরে ভাগ করে বসার ব্যবস্থা আছে এবং এর মধ্যে আছে এক আদর্শ দক্ষিণ ভারতীয় রান্না ঘরের পরিবেশ। নানান রকম দক্ষিণ ভারতীয় খানা ছাড়া এখানে পাওয়া যায় নানান ফ্লেভারের মকটেল।সবমিলিয়ে কলকাতায় দক্ষিণ ভারতীয় খাওয়ারের সেরা ঠিকানা হল দ্য বনানা লীফ।

  • কী খাবেন- ঊপমা, থালি, ফিল্টার কফি, পনির দোসা, মিনি ইডলী।
  • খরচ- ২ জনের জন্য খরচ প্রায় ৪০০ টাকা।

2. Tamarind (ট্যামারিন্ড, দেশপ্রিয় পার্ক)

কলকাতার অন্যতম জনপ্রিয় এলাকা দেশপ্রিয় পার্কে অবস্থিত রেস্তোরাঁ ট্যামারিন্ড, কলকাতায় এক টুকরো দক্ষিণ ভারত। এখানে দক্ষিণ ভারতের নিরামীষ থেকে আমীষ সমস্ত রকম পদ পরিবেশন করা হয়। এখানকার  সাজ সজ্জাও বেশ সুন্দর ও ছোটো খাটো। এখানে দক্ষিণ ভারতের একেবারে আঞ্চলিক রান্না থেকে আমাদের অতি পরিচিত ঈডলী দোসা ও পাওয়া যায়। এই রেস্তোরাঁর আপ্পাম ও পায়েশমের মত টীপীকাল দক্ষিণ ভারতীয় পদ গুলি করা হয় একদম পারফেকশনের সাথে। কলকাতায় দারুণ স্বাদের নানান অজানা দক্ষিণ ভারতীয় খানা খেতে হলে যেতেই হবে ট্যামারিন্ডে।

  • কী খাবেন- বাটার মীল্ক, আপ্পাম, মাটন রারা, চেট্টীনার চিকেন, পায়েসম।
  • খরচ– ২ জনের জন্য খরচ প্রায় ১১০০ টাকা।


Comments are closed.