Quotes About Life in Bangla – জীবন নিয়ে কিছু কথা

মানুষের জীবন  বিশাল ক্যানভাস, সেখানে আমরা যাই আঁকি সেই ছবিই ফুটে ওঠে। আমাদের জীবনের বিভিন্ন স্তরে আমাদের জীবন বোধ বিভিন্ন রকম হয়, জীবনকে আমরা আমাদের প্রত্যেক দিনের প্রত্যেকটি মুহূর্ত দিয়ে অনুভব করি। একটি দিনের সকাল থেকে রাত অব্দি আমরা কতরকমের মানুষের সাথে মিশি দেখি জানি চিনতে পারি। জীবনের প্রতিটা মুহূর্ত আমরা কেটে কাজই করি- জীবনের মানে খুঁজি। আর এই  খোঁজার মধ্যে দিয়ে আমরা জীবন সম্পর্কে জানতে পারি, নিজেদের সম্পর্কে জানতে পারি। আর যে মানুষ নিজের সম্পর্কে জানে সেই মানুষ হয় সবথেকে সুখী। গৌতম বুদ্ধ যখন বোধি লাভ করেন, তিনি বলেন যে তিনি জীবন সম্পর্কে আলোকপ্রাপ্ত হয়েছেন, যার ফলে সমস্ত মন্দ, রোগ, জরা – ব্যাধির থেকে তিনি মুক্ত। সেই জীবন বোধ আমাদের সাধারণ মানুষের পক্ষে আয়ত্ত করা সম্ভব না হলেও কিছু জিনিস থেকে যায় যেগুলো আমারা এই সাধারণ জীবনে জানতে পারি বা বুঝতে পারি। সেই জানা যতই তুচ্ছ হোক না কেন আমাদের জীবনে তার ছাপ থাকেই। আর আমাদের জীবনে কিছু কুচু সময় যখন প্রায়ান্ধকার হয়ে আসে চারিপাশ তখন এমন কিছু মোটিভেশনের প্রয়োজন হয় যা আমাদের আবার উঠে দাঁড়াতে সাহায্য করবে; অনেক ক্ষেত্রেই তা অনেক মনীষীর বাণী হেকেও হয়।

Quotes About Life in Bangla – জীবন নিয়ে কিছু কথা

সেই জীবনের অচলায়তনে হাঁপিয়ে ওঠা প্রাণের জন্য কিছুটা হলেও স্নিগ্দ্ধ বাতাসের মত কাজ করে বই, গান, বন্ধু এই গুলি। এরকমই কিছু স্নিগ্দ্ধতা রইল আপনাদের জন্য।এই উদ্ধৃতি গুলোকে  quotes about life in bangla ও বলা যেতে পারে।

1. কত-কথা, কথকতা।

2. হাসির আমি, হাসির তুমি, হাসি দিয়ে যায় চেনা।

3. চাঁদ কেন আসেনা আমার ঘরে। 

4. ধৈর্য্য হল মানুষের সবচেয়ে বড় গুন।

5. আমার সোনার হরিণ চাই। 

6. না জানারে করিয়া ধন। 

7. অন্ধকারের উৎস হতে। 

8. যে ক্ষমা করে সে মহান। 

9. নষ্ট সময় নষ্ট তো নয়। 

10. বলেন লালন সাঁই। 

শেষ কথা

জীবন সম্পর্কে জ্ঞান আমাদের মত সাধারণ মানুষের বেশ কম।  কখনো কোনো বই পড়ে বা কোনো বিদগধ মানুষের কথা শুনেই আমাদের জীবন বোধের সৃষ্টি হয়।  যা আমাদের জীবনকে জানতে-চিনতে তদুপরি নিজেকে জানতে-চিনতে সাহায্য করে। তবে নিজেকে ও নিজের জীবনের স্বার্থকতা জানতে হলে আমাদের নিজেকে সময় দিতে হবে ও নিজেদের জীবনে সময় দিতে হবে, মনকে শান্ত করতে হবে যাতে আমার আত্মা কি বলছে তা আমরা শুনতে পাই। তবে যতদিন না তা করতে পারছেন ততদিনের জন্য আপনাদের জন্য রইল কিছু টুকরো কথা যা জীবনে চলার পথে আমরা কোনো না কোনো সময় বুঝতে পারি।

Comments are closed.