Bangla Sad Love Quotes – বিরহের এস এম এস

প্রেম মানেই এক গাদা গোলাপ আর কাজল শাহরুখ খানের ইউরোপ ভ্রমন নয়, কিংবা প্রেম মানেই অমিত লাবন্যর অন্তহীন বয়ে ক্লাব নয়. প্রেম মানে রোজকার ভিড় বসে ঘাম ঝরানোও, প্রেম মানে বাজারে মাংস ওয়ালার সাথে দর কাষাকষিও, প্রেম মানে ফিরতি পথে ঘুরে পথে যাওয়া যাতে এক বারের জন্য তার মুখটা দেখতে পাওয়া যায়।  এই প্রেমের মানের প্রচুর লেখা ফেসবুকে এদিকে ওদিকে প্রচুর দেখেছেন, শেয়ারও করেছেন চুড়ান্ত। এছাড়াও দেখেছেন দুঃখের, বিরহের নানান রকম ৩ লাইনি ৪ লাইনি হাইকু হওয়ার চেষ্টারত অনু কবিতা; আমরা প্রেম বলতেই কিছু জানা-শোনা-দেখা কবিতা বা গানের কথা ভাবি। চুড়ান্ত ঝগড়া চলছে, কথা বন্ধ নিজের মনের কথা তার কাছে পৌঁছে দেওয়ার রাস্তা কী? ফেসবুক আপডেট কিংবা হোয়াটস আপ স্টোরি! তারই কিছু রসদ রইল এখানে যা আপনারা প্রয়োজনে অপ্রয়োজনে বাংলা কষ্টের sms হিসেবে চালাতে পারেন।

Bangla Sad Love Quotes- বিরহের এস এম এস

প্রেম এর হাত ধরেই আমাদের জীবনে নানান নতুন শুরু হয়, জীবনে প্রায় সমস্ত প্রথম অভিজ্ঞতার  সিংহভাগ প্রেমের হাত ধরেই হয়।  প্রেমে পরে ক্লাসের সবথেকে ভালো ছেলেটার চুলে টেরি কাটা আরম্ভ হয় , সবথেকে বাধ্য মেয়েটার মনের মধ্যে বাসা বাঁধে উশৃঙ্খলতা, সবথেকে  মধ্যে থেকে গুন্ গুন্ করা গান তা হঠাৎ করেই শব্দ পে, আওয়াজ পে তার গান শুনতে পে আকাশ বাটা, ফাল্গুন মাস। যে ছেলেটার বাবার সামনে দাঁড়িয়ে একটা কথা বলতে ঘেমে নিয়ে প্রায় প্রাণ যায় যায় অবস্থা হত  সে ই তখন সবার সামনে নিজের অজান্তে প্রেমেমর কবিতা আওড়াতে থাকে। যে মেয়েটার  সাজ-গোজ , পোশাক পরিচ্ছদের দিকে কোনো রকম লক্ষ্য ছিলনা সেই বাড়ি থেকে বেরোবার আগে প্রায় ৫ বার আর পোশাকের ভাজ ঠিক করে, আয়নার সামনে দাঁড়িয়ে তার চুলের গড়ন আর মুখের ধরন সমস্ত তাই প্রায় পারফেকশনের একেবারে চূড়ান্ত পর্যায়ে যাওয়ার চেষ্টা চলে। আমাদের এহেন্ অবস্থাকেই বলা হয় প্রেমে হাবুডুবা খাওয়া। এমতাবস্থায় আমাদের যা হয় তা হল অসম্ভব এক ভালো লাগা আর এক অসম্ভব উৎকন্ঠা যা আমাদের দিনের সারাটা সময় প্রায় ভাবিয়ে মারে অন্য মানুষটির কথা, সে কি ভাবছে, সে কি করছে, কেমন করে আছে, আমার কোন কথায় তার কি অনুভূতি হচ্ছে বা তার কেমন লাগছে তা ভেবেই আমাদের দিনের সিংহ ভাগ কেটে যায়। এই সময়ে যা ই অনুভূত হোক না কেন তা হয় একেবারে চরম পর্যায় মাঝামাঝি বা কম কম কিছুই হয় না।বাংলা লেখার জগতে প্রেম ও তার বিরহ সম্পর্কিত লেখার কোনো কমতি নেই, তারই মধ্যে বাছা কিছু এখানে রইল, চুড়ান্ত ঝগড়ার পর ফেসবুকের চিরকুটের জন্য।যা আপনারা best bangla quotes বলুন বা বিরহের এস এম এস দুই ই হতে পারে।

1. ভালোবাসা মানে নীল খামেদের মেলা। 

“নাম ঠিকানা কবেই মুছে গেছে
জল চিরুনি কাটছে মেঘে বিলি
আজকে নাহয় সত্যি কথা বল
আমার চিঠি আদৌ পড়েছিলি ?”
– অনুত্তমা ব্যানার্জী

কিছু কিছু সম্পর্ক থাকে যা কোনোরকম প্রশ্ন-উত্তর, কথোপকথন ছাড়াই একেবারে হঠাৎ করে শেষ হয়ে যায়। একজন জানতে পারেনা কেন সম্পর্কটার এমন হঠাৎ পতন ঘটল \, আর একজন নিজেকে সারাজীবন বোঝাতে থাকে নানান রকম ছেলে ভোলানো যুক্তি দিয়ে, আর এর মাঝে হারিয়ে যায় কখনো কাছে আসা দুটি মন।

2. হার কে জিতনে ওয়ালে কো বাজিগর কহতে হে !

“হেরে গেছি অনেক্ষন আগে
জিতে নেওয়ার অপটু কৌশলে
তোমার খেলা আমায় শিখে নিয়ে
বন্ধু পেল প্রতিদ্বন্দ্বী  দল। ”
– অনুত্তমা ব্যানার্জী

3. ঈর্ষা হল প্রেমের এক অবিচ্ছেদ্য অঙ্গ।

“এতটা ঈর্ষা কি করে বহন কর প্রিয় !
সময় সুযোগ মাঝে মাঝে সাঝে ছুটি ছাটা  নিও। ”
– অনুত্তমা ব্যানার্জী

4. একটি ঘুঁটির এদিক ওদিক হলেই বিপদ !

“ধরে নাও নেই, আসেওনি কোনোদিনও
পাহাড় প্রমান জটিলতা ধরে কাছে
যারা বন্ধুকে বানিয়ে ফেলেছে ঘুঁটি
তারা নিজেরাই আতঙ্কে বাঁচে। ”
– অনুত্তমা ব্যানার্জী

5. রাইটার্স ব্লক !

“শব্দের মত বিষাদ জমেছে গ্রন্থিতে
কবিতাও ভুলে যায় আমার কলমে জল দিতে। ”
– অনুত্তমা ব্যানার্জী

6. চৈত্রের কাফন !

“তুমি বলেলই আমি মরে যাবো
কিন্তু একটি শর্তে
শুধু কাফনের কাপড়ের জন্য
তোমার আঁচল টুকু চাই।”
– Unknown

7. ঠোঁটের কোলাজ, থামালো কাজ। 

 “আর যে কথা  ফিরিয়ে আনে ঠোঁটে
আদর যাতে একলা তোমার দাবি
আর যে দাবি ফিরিয়ে আনে ভাষা
তাতেও আমি তোমার কথা ভাবি। ”
– অনুত্তমা ব্যানার্জী

8. শেষ কথা। 

“বিদ্রোহ আর চুমুর দিব্যি শুধু তোমাকেই চাই। ”
– কবীর সুমন

 

9. আমার একতা তুই চাই। 

“Tui ki amar dukkho hobi ?
Ei ami uron chondi ek aula baul,
rukho chule pother dhulo,
Chokher niche kalo chaya.
Sei khane tui rat birate sporsho dibi.
Tui ki amar dukkho hobi.”
– Unknown

10. এই শহরের অলিতে গলিতে প্রেম আছে !

“তোমার শহরে কোথাও আমি নেই
অথচ আমার পুরো শহরটাই তুমি;
তুমি আমার ব্যস্ততা আর আমি তোমার অবসর। ”
– অজানা

প্রেম এমন একটা জিনিস যা তাজমহলও বানাতে পারে আবার বিষবৃক্ষও রচনা করতে পারে, যদি ঠিক ঠিক হয়।  এমনি এক ম্যাজিক যে চোখের সামনে থেকেও নেই।  এই হল কারুর সব পেয়েছির দেশ কারুর ফক্কা। প্রেম হল কারুর সোনার মোহর আর কারুর মাটির ঢেলা। পরিবর্তন শুধু অনুভূতিতে। পরিবর্তিত অনুভূতির হিসেবে কসতেই এই খেরোর খাতার আবির্ভাব। জেক আপনারা bangla breakup sms বলেও চালাতে পারেন।

Comments are closed.