কলকাতার সেরা 13 বিরিয়ানির ঠিকানা (Biryani Joints)

কলকাতার মানুষের কাছে উৎসব মানেই এখন একটাই জিনিস- বিরিয়ানি। পুজো হোক বা ফিস্ট, বিয়ে হোক বা অন্নপ্রাশন সব কিছুতেই মেন কোর্সে এখন বিরিয়ানি থাকবেই। মন খারাপ- মন ভালো, চাকরি পেলেন- বা চাকরি গেলো সবই এখন বিরিয়ানির সাথে গলাধঃকরন করা হয়। খাঁটি মোগলাই এই রান্না ভারতে এসেছিল মোঘল নবাব বাবরের রান্না ঘরের মধ্যে দিয়ে, এটা আদতে ভারতীয় পোলাও এ ব্যবহৃত মশলা, মুঘলি মাংস ও পার্সি  রাইস ডিশ পিলাফ এর মিস্রনে তৈরি একটি ডিশ। ভারতীয় ও মধ্য প্রাচ্য থেকে আসা বিভিন্ন মশলা দিয়ে তৈরি এই রান্নায় থাকে অসম্ভব সুন্দর গন্ধের লম্বা চালের ভাত যা বিভিন্ন মশলা দিয়ে রান্না করা হয়, আর এর মধ্যে থাকে চিকেন বা মাটনের একটি টুকরো আর একটি ডিম ও একটি সুস্বাদু ও নরম আলু যা এই বিরিয়ানির প্লেটে যোগ করে এক আলাদা স্বাদ। কি? জিভে জল, মনে ইচ্ছে? সেই ইচ্ছেরই অবসান ঘটাবো আমরা। আজকে আমরা দেবো কলকাতার সেরা বিরিয়ানির ঠিকানা।

কলকাতার সেরা ১৩ টি বিরিয়ানির ঠিকানা

কলকাতায় উতসব মানেই খাওয়া দাওয়া আর খাওয়া মানেই বিরিয়ানি। আর এই কল্লোলিনী ই আমাদের দেয় কিছু অসাধারণ বিরিয়ানির স্বাদ, সেই সমস্ত বিরিয়ানির ঠিকানাই আমরা দিলাম এখানে। কলকাতার সেরা বিরিয়ানির খোঁজ পেতে হলে পড়ে ফেলুন।

1. Oudh 1590 (অউধ ১৫৯০ সল্ট লেক)

কলকাতার একেবারে মধ্যভাগে অবস্থিত খাঁটি অউধি বিরিয়ানির সেরা ঠিকানা হল অউধ। খাঁটি মোঘলাই পরিবেশ তার সাথে  অউধি রান্না যদি আপনি খেতে চান তবে অউধ হল আপনার গন্তব্য।

  • -“খাঁটি মোগলাই রান্না ও তার সাথে অসাধারণ মোঘলাই পরিবেশ ও সাজসজ্জা, সব মিলে এর জুরি মেলা ভার। আর এখানকার অউধি বিরিয়ানি তো লা জবাব। আমার মত বিরিয়ানি-প্রেমিদের কাছে এটা ১ নম্বর পছন্দ।”- অনুশ্রি সেন
  • কি চেখে দেখবেন– অউধি ডিশ যা আছে সব ই একবার চেখে দেখা উচিৎ। এছাড়া এখানকার ডেসার্ট গুলিও অত্যন্ত স্বুস্বাদু।
  • জনপ্রিয়তার কারণ– এখানকার কর্মচারীদের মুঘলি রীতির পোশাক-পরিচ্ছদ ও তাদের পরিবেশন শৈলীতে আপনি নিজেকে নবাব-বাদশা ভাবতে বাধ্য।
  • শাখা– দেশপ্রিয় পার্ক।

2. Royal Indian Hotel Privet (রয়্যাল ইন্ডীয়ান হোটেল প্রাইভেট, ১৪৭, রবীন্দ্র সরণি)

কলকাতার ঐতিহ্যকে এর থেকে সুন্দর করে প্রকাশ কলকাতায় আর কোথাও খুব কমই আছে। এখানকার সুন্দর সাজানো পরিবেশে কম দামে দারুন স্বাদের খাওয়ার সমস্ত কলকাতায় বিখ্যাত। কলকাতার অনুভূতির সাথে মোঘলাই এর মিশেল যদি চান তবে আপনার জন্য আদর্শ জায়গা হবে রয়্যাল ইন্ডীয়ান হোটেল প্রাইভেট।

  • “এখানে খুব কম দামে দুর্দান্ত সমস্ত খাওয়ার পাওয়া যায়। আর এখানকার বিরিয়ানির স্বাদ তো অতুলনীয়।
  • আর কি চেখে দেখবেন – মেন ডিশের সাথে সাথে এখানকার সাইড ডিশ, বিশেষত চিকেনের সাইড ডিশ গুলি অত্যন্ত স্বুস্বাদু ও জনপ্রিয়। তাছাড়া মাটন কিমা ডিশটিও বিরিয়ানির সঙ্গে দারুণ।
  • শাখা– নেই।


Comments are closed.